Friday 23rd of July, 2021

খাদ্যতালিকা সর্ম্পকে সকল খবরাখবর পড়ুন - সর্বশেষ সংবাদ পড়ুন

<![CDATA[বিশ্ব দুগ্ধ দিবস আজ]]>

Publisher: Risingbd.com Last Update: 1 Month, 3 Weeks, 1 Day, 4 Hours, 48 Minutes ago
<![CDATA[ক্ষুধা ও পিপাসা নিয়ন্ত্রণে সেহরিতে যা খাবেন]]>

Publisher: Risingbd.com Last Update: 3 Months, 6 Days, 7 Hours, 59 Minutes ago
চর্বি কমানোর সহায়ক খাবার

চর্বি কমানোর সহায়ক খাবার

চর্বি কমাতে খাদ্যতালিকায় যোগ করতে পারেন বিভিন্ন রকম খাবার।

Publisher: bdnews24.com Last Update: 8 Months, 1 Week, 4 Days, 17 Hours, 26 Minutes ago
হাঁটুর ব্যথা কমাতে

হাঁটুর ব্যথা কমাতে

খাদ্যতালিকায় কিছু খাবার যোগ করে আর কিছু খাবার বাদ দিয়ে হাঁটুর ব্যথা কমানো যেতে পারে।

Publisher: bdnews24.com Last Update: 1 Year, 1 Month, 1 Week, 5 Days, 19 Hours, 5 Minutes ago
গবেষণায় যে সম্ভাবনা দেখাল পালংশাক

গবেষণায় যে সম্ভাবনা দেখাল পালংশাক

নানা গুণের পালংশাক অনেকের খাদ্যতালিকায় থাকে। এ পালং পাতা নিয়ে গবেষকেরা এবার নতুন এক খবর দিলেন। পালং পাতায় থাকা জৈব ঝিল্লি বা মেমব্রেন বিশেষ রাসায়নিকের সাহায্যে কার্বন ডাই–অক্সাইডকে চিনিতে পরিণত করতে পারে। গবেষকদের উদ্ভাবিত কৃত্রিম ক্লোরোপ্লাস্ট ভবিষ

Publisher: Prothom-alo.com Last Update: 1 Year, 2 Months, 1 Week, 4 Days, 12 Hours, 25 Minutes ago
লাল আটার খাদ্য গুণ

লাল আটার খাদ্য গুণ

দৈনন্দিন খাদ্যতালিকায় লাল বা সাদা আটার তৈরি খাবার খেয়ে থাকেন অনেকেই। লাল কিংবা সাদা দুটোই গম পিষে তৈরি করা হয়। গমের খোসাসহ যেটা তৈরি হয় তা লাল আটা আর খোসা ছাড়ানো রিফাইন করে তৈরি করা হয় সাদা আটা। ধবধবে সাদা...বিস্তারিত

Publisher: Ittefaq Last Update: 2 Years, 9 Months, 1 Week, 3 Days, 21 Hours, 23 Minutes ago
মিষ্টি আসলে স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর

মিষ্টি আসলে স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর

চিনি, শর্করা, সুগার - যে নামেই ডাকুন, গত কয়েক দশকে বিজ্ঞানী আর ডাক্তারদের ক্রমাগত সতর্কবার্তার ফলে এটা হয়ে দাঁড়িয়েছে জনস্বাস্থ্যের এক নম্বর শত্রু। সরকার এর ওপর কর বসাচ্ছে। স্কুল আর হাসপাতালগুলো খাদ্যতালিকা থেকে একে বাদ দিয়ে দিচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন:

Publisher: Ittefaq Last Update: 2 Years, 9 Months, 3 Weeks, 3 Days, 15 Hours, 53 Minutes ago
ঢ্যাঁড়স নাকি করলা

ঢ্যাঁড়স নাকি করলা

শাকসবজি খেলে আমাদের শরীর যেমন সুস্থ থাকে, তেমনি পুষ্টিচাহিদাও পূরণ করে। প্রতিদিনের খাদ্যতালিকায় নানা রকমের সুস্বাদু শাকসবজি থাকা উচিত। ঢ্যাঁড়স ও করলা এমন একটি সবজি যা স্বাস্থ্যের জন্য খুব উপকারী। দুটো সবজিই রান্না করতে তুলনামূলক কম সময় লাগে। পুষ্টিগুণে ভর

Publisher: Prothom-alo.com Last Update: 2 Years, 10 Months, 3 Weeks, 3 Days, 10 Hours, 26 Minutes ago
অতিরিক্ত চিনি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

অতিরিক্ত চিনি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা চিনি বা মিষ্টি জাতীয় খাবার খুব পছন্দ করেন। শুধু বড়রাই নয়, ছোটরাও মিষ্টি খেতে ভালোবাসে। কিন্তু গবেষণায় দেখা গেছে, চিনি খাওয়ার চেয়ে না খাওয়াটাই বেশি উপকারী। এমনকি চিনিকে খাদ্যতালিকা থেকে বাদ দিলে বেশ কিছু জটিল রোগও...বিস্তারিত

Publisher: Ittefaq Last Update: 3 Years, 3 Weeks, 6 Days, 15 Hours, 20 Minutes ago
যা খাবেন সর্দি-কাশি দূর করতে!

যা খাবেন সর্দি-কাশি দূর করতে!

শীতের এই সময়ে অনেকেই বিভিন্ন শারীরিক সমস্যায় ভোগেন। এর মধ্যে জ্বর, সর্দি, কাশি তো রয়েইছে। সাম্প্রতিক এক গবেষণা জানাচ্ছে, যদি ৬টি খাবার বুঝেশুনে খেতে পারেন এবং নিয়মিত খাদ্যতালিকায় রাখতে পারেন,

Publisher: newspapers71.com Last Update: 3 Years, 6 Months, 4 Weeks, 2 Days, 7 Minutes ago
Advertisement
যেসব খাবার আপনার দ্রুত শক্তি যোগাবে

যেসব খাবার আপনার দ্রুত শক্তি যোগাবে

আমাদের শরীর সুস্থ ও শক্তিশালী রাখতে খাদ্যতালিকা হওয়া চাই নির্ভেজাল। এরইমধ্যে কিছু খাবার রয়েছে যা আমাদের শরীরে মুহূর্তেই শক্তি যোগায়। এবং এই খাবারগুলো আমাদের খুব চেনা। হঠাৎ শরীর দুর্বল অনুভব করলে খেতে পারেন এর যেকোনো একটি খাবার।

Publisher: newspapers71.com Last Update: 3 Years, 8 Months, 1 Week, 4 Days, 3 Hours, 59 Minutes ago
ব্রাউন না হোয়াইট ব্রেড

ব্রাউন না হোয়াইট ব্রেড

সারা দিনের সতেজতার জন্য দিনের শুরুর খাবারটি গুরুত্বপূর্ণ। সকালের খাদ্যতালিকায় কেউ খান ব্রাউন ব্রেড, কেউ হোয়াইট ব্রেড। আসলে কোনটি খাবেন?পুষ্টিবিদ আখতারুন নাহার বলেন, হোয়াইট ব্রেডে আঁশের পরিমাণ কম, এর গ্লাইসেমিক সূচকও বেশি। হোয়াইট ব্রেড তৈরিতে সাধারণত ময়দার

Publisher: Prothom-alo.com Last Update: 3 Years, 8 Months, 4 Weeks, 1 Day, 4 Hours, 10 Minutes ago
ডায়েটেও খাওয়া যাবে ভাত...

ডায়েটেও খাওয়া যাবে ভাত...

কম-বেশি আজকাল অনেকেই ডায়েট করছেন। সুস্থ থাকার জন্য আমাদের খাদ্যতালিকায় ফলমূল এবং বিভিন্ন ধরনের সবজির উপস্থিতি বাড়ছে। কিন্তু ডায়েটের এই খাদ্যতালিকায় যদি শর্করা কিংবা ভাত রাখা হয়? অনেকেই হয়তো অবাক হবেন। ‘ডায়েটের সময় আবার ভাত?’ আঁতকে উঠলেও সত্য,

Publisher: Prothom-alo.com Last Update: 4 Years, 3 Months, 5 Days, 16 Hours, 13 Minutes ago
প্রতিদিন অন্তত একটি ফল

প্রতিদিন অন্তত একটি ফল

সুষম ও স্বাস্থ্যকর খাদ্যতালিকা মেনে চলতে হলে প্রতিদিন অন্তত একটি ফল খেতেই হবে। নিত্যপ্রয়োজনীয় ভিটামিন ও খনিজ উপাদানের চাহিদা আমরা ফলের মাধ্যমেই অনেকটা পূরণ করি। মৌসুমি, দেশি ও সহজলভ্য ফল খাওয়াই ভালো। কেননা একেক মৌসুমের ফলের একেক ধরনের উপকারিতা আছে।ফল

Publisher: Prothom-alo.com Last Update: 4 Years, 4 Months, 6 Hours, 21 Minutes ago
উপবাস করে কি ডায়বেটিস নিরামায় সম্ভব!

উপবাস করে কি ডায়বেটিস নিরামায় সম্ভব!

রোজা রেখে বা উপবাস করে কি ডায়াবেটিসের নিরাময় সম্ভব? মার্কিন বিজ্ঞানীদের একটি দল তাদের সাম্প্রতিক এক গবেষণার ফল থেকে সেরকম আশার আলো দেখতে পাচ্ছেন।বিজ্ঞানীরা তাদের গবেষণায় দেখতে পেয়েছেন উপবাস করে এবং একটি নির্দিষ্ট ডায়েট বা খাদ্যতালিকা অনুসরণ করে অগ্ন্

Publisher: Ittefaq Last Update: 4 Years, 4 Months, 3 Weeks, 6 Days, 19 Hours, 21 Minutes ago
কোষ্ঠকাঠিন্যে যা ছুঁয়ে দেখতে মানা

কোষ্ঠকাঠিন্যে যা ছুঁয়ে দেখতে মানা

কোষ্ঠকাঠিন্যের যন্ত্রণায় অনেকে সারা বছর ভুগে থাকেন। মাঝেমধ্যে নানা কারণে মল কঠিন হতেই পারে। বিশেষজ্ঞরা বলেন, খাদ্যতালিকায় আঁশজাতীয় খাবারের ঘাটতি ও অপর্যাপ্ত পানি পান করার ফলে কোষ্ঠকাঠিন্য হতে পারে। এ ছাড়া মস্তিষ্কে রক্তক্ষরণ বা স্ট্রোক, ডায়াবেটিস, হাইপোথা

Publisher: Prothom-alo.com Last Update: 4 Years, 5 Months, 12 Hours, 19 Minutes ago
রক্তে কোলেস্টেরল কমানোর ৪ সুপারফুড

রক্তে কোলেস্টেরল কমানোর ৪ সুপারফুড

রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে চান? তবে খাদ্যতালিকায় কিছু রদবদল করতে হবে। বিশেষজ্ঞরা বলেন, কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে ভালো খাবার সব সময় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কিছু ব্যায়াম ও খাবারের নিয়মকানুন মেনে চললে সুস্থ থাকার কৌশল রপ্ত করে ফেলতে পা

Publisher: Prothom-alo.com Last Update: 4 Years, 6 Months, 2 Weeks, 16 Hours, 31 Minutes ago
ডায়েট এখন শীত খাবারে

ডায়েট এখন শীত খাবারে

নিজের সুস্থতার জন্যই মেনে চলতে হয় বিভিন্ন বিধিনিষেধ। আর এই বিধিনিষেধের মধ্যে প্রধান হলো ডায়েট। নিজের খাদ্যতালিকাকে কাটছাঁট করে নির্দিষ্ট কিছু খাবারের মধ্যে পরিসর সীমিত করে ফেলা। নিত্যদিনের ডায়েটে অনেকেই পানসে বোধ করেন। একই খাবার আর কদিন! তাঁদের জন্য কিন্ত

Publisher: Prothom-alo.com Last Update: 4 Years, 6 Months, 3 Weeks, 5 Days, 12 Hours, 10 Minutes ago
এলার্জি কীভাবে দূর করবেন

এলার্জি কীভাবে দূর করবেন

এলার্জির কারণে অস্বস্তিতে ভোগেন অনেকেই। যন্ত্রণাদায়ক এই এলার্জি অনেক কারণেই হতে পারে। এলার্জির সমস্যা যে কতোটা তীব্র, তা শুধু ভুক্তভোগীরাই জানেন। এর কারণে খাদ্যতালিকা থেকে বাদ রাখতে হয় অনেক প্রিয় খাবার। আর চুলকানির যন্ত্রণা তো রয়েছেই। কিন্তু চাইলে খুব সহজ

Publisher: Ittefaq Last Update: 5 Years, 2 Months, 1 Week, 2 Days, 16 Hours, 51 Minutes ago
পিঠের ব্যথা কমানোর পাঁচ কৌশল

পিঠের ব্যথা কমানোর পাঁচ কৌশল

সকালে ঘুম থেকে ওঠার পর পিঠে বা অনেক সময় কোমরে ব্যথা হয়। কী করি? খুব সহজ পাঁচটি উপায় আছে।১.প্রথমে খাদ্যতালিকার দিকে নজর দিই। কী খাই প্রতিদিন? কিছু খাবার পিঠের ব্যথা কমায়, ওগুলো বেশি খেতে হবে। আবার কিছু খাবার পিঠের ব্যথা বাড়ায়, ওগুলো বাদ দেওয়াই ভালো। কিছু স

Publisher: Prothom-alo.com Last Update: 5 Years, 4 Months, 1 Week, 6 Days, 6 Hours, 24 Minutes ago
Advertisement