Wednesday 13th of December, 2017

গোল্ড মেম্বারশিপ কার্ড দেবে বাংলাদেশ বিমান রোবট সোফিয়াকে

গোল্ড মেম্বারশিপ কার্ড দেবে বাংলাদেশ বিমান রোবট সোফিয়াকে

কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট মানবী সোফিয়াকে গোল্ড মেম্বারশিপ কার্ড দেয়ার ঘোষণা এলো বাংলাদেশ বিমানের তরফ থেকে। মঙ্গলবার বিকালে এই খবর জানিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়।

দেশের তথ্য প্রযুক্তির সবচেয়ে বড় মেলা ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নিতে এখন বাংলাদেশে তথ্য প্রযুক্তির বিস্ময়কর আবিষ্কার মানবিক গুনসম্পন্ন কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট সোফিয়া। রোবটটির উদ্ভাবক ড. ডেবিড হেন্সনের সাথে গত রাতে ঢাকায় পৌঁছায় সে। ৬ থেকে ৯ ডিসেম্বর এই অনুষ্ঠানে উদ্বোধনী পর্বে অংশ নিবে এই রোবট।

মানুষের মত কথা বলা, চলাফেরা সবই। দেখলেই মনে হবে বুদ্ধিদীপ্ত কোন তরুণী। কিন্তু মানুষ নয়, সে হলো বিশ্বের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট সোফিয়া। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ডিজিটাল ওয়ার্ডে অংশ নিতে আজ রাতেই ঢাকা এসেছে।

সঙ্গে থাকছেন সোফিয়ার উদ্ভাবক ড. ডেভিড হেন্সন। এজন্য নানাভাবে প্রস্তুতিও নিয়েছে এই যন্ত্রমানবী। কয়েকদিন আগে পাঠানো এক ভিডিও বার্তায় বাংলাদেশের মানুষকে বাংলায় ধন্যবাদও জানিয়েছে সে।

এদিকে সোফিয়ার আগমনে উত্তেজনা নিয়ে বসে আছে দেশের তরুণ শিক্ষার্থীরা। রোবটের সাথে কথা বলে অনুসন্ধিৎসু বিজ্ঞান মনের ক্ষুধা মেটাতে মুখিয়ে আছেন তারা।

উন্নত প্রযুক্তির তৈরি এ রোবটের সাথে সরাসরি কথা বলায় দেশে বিজ্ঞান বিষয়ে গবেষণা ও রোবটিক্সে উচ্চতর লেখাপড়ার ক্ষেত্র উন্মুক্ত হবে বলে মনে করেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।

তথ্য প্রযুক্তিতে চতুর্থ বিপ্লব হিসেবে খ্যাত রোবটিক্সের সাথে দেশের তরুণ প্রজন্মকে পরিচয় করিয়ে দিতে সোফিয়াকে বাংলাদেশে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানিয়েছেন প্রযুক্তি প্রতিমন্ত্রী।

বাংলাদেশে অবস্থানের সময় দেশে বেশ কয়েকেটি সেশনে অংশ নেবে রোবট মানবী সোফিয়া।